বৃহস্পতিবার, ১১ জুন, ২০১৫

টুনটুনি ও ছোটাচ্চু মুহম্মদ জাফর ইকবাল (বইমেলা ২০১৪)

tuntuni-o-chotacchu-muhammed-zafar-iqbal‘টুনটুনি ও ছোটাচ্চু’ উপন্যাসটিকে শিশুতোষ বা ক্ষেত্রবিশেষে কিশোরদের উপযোগী ডিটেকটিভ উপন্যাস বলা যায়। এই উপন্যাসে অত্যন্ত সাবলীলভাবে লেখক টুনটুনি ও তার ছোটাচ্চুর বিভিন্ন গোয়েন্দা অভিযানের বর্ণনা দিয়েছেন। যা শুধু শিশুদের নয়, বড়দেরও ভাল লাগবে বলে আমার বিশ্বাস।

এই লেখাটি প্রথমে ‘কিশোর আলো’ নামক মাসিক ম্যাগাজিনে ধারাবাহিকভাবে প্রকাশিত হয়। তখন বিভিন্ন কারণে পড়বো পড়বো করেও আর আমার লেখাটি পড়া হয়ে ওঠে নি। পরে ২০১৪ এর একুশের বইমেলায় বইটি প্রকাশিত হল।

গল্পটিতে লেখক একটি যৌথ পরিবার দেখিয়েছেন যেখানে চাচা-চাচী, খালা-খালু, ফুফা-ফুফী, মামা-মামী সবাই একসাথে একটা বিল্ডিংয়ে থাকেন। এই পরিবারে অনেক বাচ্চা আছে, আর আছে একজন ছোটাচ্চু। আসলে ছোট চাচুকে বাচ্চারা সংক্ষেপে ছোটাচ্চু বলে ডাকে। এই ছোটাচ্চু একদিন একটা গোয়েন্দা সংস্থা দিয়ে ফেললেন। আর তার সহযোগী হিসেবে যুক্ত হল টুনি যাকে অনেকে আদর করে টুনটুনি বলে ডাকে। তারপর টুনটুনি ও ছোটাচ্চুর বিভিন্ন গোয়েন্দা অভিযান চলতে লাগলো। মজার ব্যাপার হল, প্রতিবারই ছোটাচ্চু কেসগুলোর কোন কূল-কিনারা খুঁজে পান না। আর তখনই টুনটুনি এসে একটা উপায় বের করে ফেলে। এভাবেই তাদের ‘দি আলটিমেট ডিটেকটিভ এজেন্সি’র কাজ চলতে থাকে।

এই গল্পে লেখক অত্যন্ত হাস্যরসের সাথে যৌথ পরিবারের বিভিন্ন চরিত্রকে ফুটিয়ে তুলেছেন। এই উপন্যাসটি পড়ার সময় পাঠক একা একা মুচকি মুচকি হাসতে বাধ্য। আর গল্পে ছোটাচ্চুর বিভিন্ন রকম বোকামির যেসব বর্ণনা দেয়া হয়েছে তা পড়ে বাচ্চারা নিঃসন্দেহে খুব মজা পাবে। আর বইয়ের প্রতিটি পরিচ্ছেদে যে অসাধারণ ঝকঝকে ইলাস্ট্রেশন করা হয়েছে তা আলাদাভাবে নজর কাড়বেই। সব মিলিয়ে ‘টুনটুনি ও ছোটাচ্চু’ অসাধারণ একটা শিশুতোষ উপন্যাস।

আমাদের দেশে মানসম্মত শিশুসাহিত্য লেখক খুব কমই আছেন। যারা আছেন তাঁদের মধ্যে মুহম্মদ জাফর ইকবাল অগ্রগণ্য। তাই তাঁর লেখা অত্যন্ত মানসম্মত ‘টুনটুনি ও ছোটাচ্চু’ উপন্যাসটি আপনি বিনা দ্বিধায় আপনার সন্তানের হাতে তুলে দিতে পারেন, তাদের সামনে আনন্দের জগতের দরজা খুলে দিতে পারেন।download

Tags: , ,

0 Responses to “টুনটুনি ও ছোটাচ্চু মুহম্মদ জাফর ইকবাল (বইমেলা ২০১৪)”

একটি মন্তব্য পোস্ট করুন

Contact

Subscribe

Donec sed odio dui. Duis mollis, est non commodo luctus, nisi erat porttitor ligula, eget lacinia odio. Duis mollis

© 2013 Ebook Craver. All rights reserved.
Designed by SpicyTricks