শনিবার, ৯ মে, ২০১৫

লাল নীল দীপাবলি বা বাঙলা সাহিত্যের জীবনী - হুমায়ুন আজাদ

16034612বাংলাদেশের অন্যতম প্রথাবিরোধী লেখক হুমায়ুন আজাদ রচিত একটি বাংলা সাহিত্যের ইতিহাস সম্পর্কিত কিশোরসাহিত্য-গ্রন্থ।১৯৭৬ সালে বাংলা একাডেমী ঢাকা থেকে এটি গ্রন্থাকারে প্রকাশিত হয়। পরবর্তীতে ১৯৯৬ সালে আগামী প্রকাশনী, ঢাকা থেকে এটি পুনরায় গ্রন্থাকারে প্রকাশিত হয়।


আজাদ এই বই উৎসর্গ করেছেন নাজমা বেগম, সাজ্জাদ কবির এবং মঞ্জুর কবিরকে।


ভূমিকায় হুমায়ুন আজাদ বলেছেন, মাত্র কয়েক দিনের মধ্যে একটি দীর্ঘ কবিতার মত করে বইটা লেখা হয়েছিল। বাংলা সাহিত্যের পুরো ইতিহাসটা এতো প্রাঞ্জল এবং আকর্ষণীয় করে অন্য কোনভাবে ফুটিয়ে তোলা যেতো বলে মনে হয় না। প্রাচীন চর্যাপদের মাঝে প্রাগৈতিহাসিক গন্ধ, প্রাচীন যুগ পরবর্তী অন্ধকার যুগের বিষাদ, মধ্যযুগের শুরুতে শ্রীকৃষ্ণকীর্তনের মহিমা, মঙ্গলকাব্যের কাহিনীর উপন্যাসীয় ডিটেল কিন্তু দৈর্ঘ্যের কারণে নেমে আসা অবসাদ, বৈষ্ণব পদাবলীর উজ্জ্বলতম আলো, আলাওলের বন্ধুর জীবন এবং পদ্মাবতির মহাকাব্যিকতা, মুসলিম কবিদের প্রথমবারের মতো মানুষের কথা বলার তাৎপর্য, বঙ্গীয় রেনেসাঁর শুরুতে মধূসূদনের গগনচুম্বী প্রতিভার ঝলক, গদ্যের মধ্যেও বিদ্যাসাগরের ছন্দ আবিষ্কার, বিহারীলালের রোমান্টিকতা, প্রতিদিনের সূর্য রবীন্দ্রনাথের রোমান্টিক ও আধুনিক কাব্যে অভূতপূর্ব প্রতিভার স্বাক্ষর, বুদ্ধদেব বসু-জীবনানন্দ দাস-বিষ্ণু দে-সুধীন্দ্রনাথ দত্ত-অমীয় চক্রবর্তী দের হাত ধরে আধুনিক কবিতার জন্ম, আর সবশেষে আরও হাজার হাজার বছর ধরে জ্বলতে থাকবে বাংলা সাহিত্যের লাল নীল দীপাবলি- এই আশ্বাস- এই সবকিছুর স্বাদ একটা ছোট্ট বইয়ের কাব্যিক বর্ণনায় পাওয়াটা রীতিমত শ্বাসরুদ্ধকর।


ডাউনলোড করুন বইটি


হুমায়ুন আজাদের দ্বিতীয় লিঙ্গ ডাউনলোড করুন এখান থেকে
হুমায়ুম আজাদের "রাজনীতিবিদগণ" ডাউনলোড করুন এখানে

Tags: ,

1 Responses to “লাল নীল দীপাবলি বা বাঙলা সাহিত্যের জীবনী - হুমায়ুন আজাদ”

কতো নদী সরোবর বা বাংলা ভাষার জীবনী – হুমায়ুন আজাদ | Free Books for all বলেছেন...
৯ মে, ২০১৫ এ ৩:৫৯ AM

[…] ডাউনলোড করুন লাল নীল দীপাবলি বা বাঙলা…হুমায়ুন আজাদের দ্বিতীয় লিঙ্গ ডাউনলোড করুন এখান থেকে   হুমায়ুম আজাদের “রাজনীতিবিদগণ” ডাউনলোড করুন এখানে […]


একটি মন্তব্য পোস্ট করুন

Contact

Subscribe

Donec sed odio dui. Duis mollis, est non commodo luctus, nisi erat porttitor ligula, eget lacinia odio. Duis mollis

© 2013 Ebook Craver. All rights reserved.
Designed by SpicyTricks