বৃহস্পতিবার, ১৮ জুন, ২০১৫

শিক্ষিতা পতিতার আত্মচরিত - মানদা দেবী

coverলালন ফকির জাতধর্মের অসারতার কথা বলতে গিয়ে তাঁর এক গানে বলেছেন, 'গোপনে যে বেশ্যার ভাত খায়, তাতে জাতের কি ক্ষতি হয়'। আসলে সমাজের স্বাভাবিক ও সুস্থ জীবনস্রোত থেকে বিচ্ছিন্ন এই প্রান্তবাসিনীরা নিজেদের উতসর্গ করে অন্যের কাম-কামনা, ভোগ-লালসা তৃপ্ত করে থাকে। শাস্ত্র ও সমাজের এমনই বিধান ও বিচার যে, যারা এই ঘৃণিত বারবধূর গৃহে প্রবেশ করার আগে তাদের অর্জিত সব পূণ্য দরোজার বাইরে রেখে যান, সেই পাপগৃহ থেকে বেরিয়ে বাইরে জমা রাখা সেই পুণ্যটুকু আবার সংগ্রহ করে নিয়ে যান, এরাই ধর্ম-শাস্ত্র-সমাজ-সংস্কৃতির ধারন-বাহক-রক্ষক। যারা দেহ বিক্রি করে তারা সমাজের চোখে পতিতা, কিন্তু যারা সেই দেহভোগ করে তারা কিন্তু মোটেই পতিত নয়। শিক্ষিতা পতিতার আত্মচরিত এ মানদা দেবী ক্ষোভে-দুঃখে যে কথাটি বলেছিলেন তা স্মরণ করিয়ে দিতে হয় সমাজকে, "...আমার মত পাপরতা, পতিতা নারীর পদতলে যে সকল পুরুষ তাহাদের মান, মর্যাদা, অর্থসম্পত্তি, দেহমন বিক্রয় করেছে... তাদের সমাজ মাথায় তুলে রেখেছে, তারা কবি ও সাহিত্যিক বলিয়া প্রশংসিত, রাজনীতিক ও দেশসেবক বলিয়া বিখ্যাত, ধনী ও প্রতিপত্তিশালী বলিয়া সন্মানিত। এমন কি অনেক ঋষি মোহস্তও গুরুগিরি ফলাইয়া সমাজের শীর্ষস্থানে অধিষ্ঠিত আছেন, তাহা সমাজ জানিয়া শুনিয়া নীরব।"

শিক্ষিতা পতিতার আত্ম-চরিত্র’ বাঙালির সামাজিক অবক্ষয়কালের এক প্রামাণ্য দলিল। এতে সম্পর্কের শৃঙ্খলাভঙ্গ -পারিবারিক অনাচার ,নৈতিকতার স্খলন, মূল্যবোধের ক্ষয় এবং নিষিদ্ধ পল্লির বাসিন্দাদের বেদান গ্লানির নিখুঁত ছবি ফুটে উঠেছে। এই সঙ্গে লেখার প্রশংসাও করতে হয় গুছিয়ে মর্মস্পর্শী ভাষায় ঘটনা-পরম্পরা কাহিনী-পরিবেশনে যে নৈপুণ্যের পরিচয় মেলে, তা পাঠককে যেনো উপন্যাস-পাঠের আনন্দ দেয়।

মানদা দেবীর বিশেষ কৃতিত্ব এই যে, তাঁর ‘আত্ন-চরিতে’ গণিকাপল্লির আঁধার ঘরের গোপন কথা পীড়িত হয়েও প্রতিবাদী কন্ঠে তিনি সমাজের মানুষের কাছে তুলে ধরেছেন। নারীর উত্থাতনকালে উত্তরসময়ের মানুষের অভিনন্দন এই আলোকিত নারীকে নিশ্চয়ই স্পর্শ করবে । আশা করি ,সহৃদয় পাঠক অবস্থার শিকার এইসব নারীর প্রতি সহানুভূতি ও সহমর্মিতা দেখাতে পারবেন, ‘পাপকে ঘৃণা করো, পাপীকে নয়’ এই তত্ত্বে প্রতি বিশ্বাস স্থাপন করে।

ডাউনলোড করুন বইটি

Tags: ,

0 Responses to “শিক্ষিতা পতিতার আত্মচরিত - মানদা দেবী”

একটি মন্তব্য পোস্ট করুন

Contact

Subscribe

Donec sed odio dui. Duis mollis, est non commodo luctus, nisi erat porttitor ligula, eget lacinia odio. Duis mollis

© 2013 Ebook Craver. All rights reserved.
Designed by SpicyTricks